ফরিদগঞ্জে অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা ঠেকাতে ভ্রাম্যমান আদালত চলবে

গাজী মমিন:
পবিত্র রমজান মাস উপলক্ষে সৌদি আরব সহ বিভিন্ন দেশে নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যে কম রাখতে সেই দেশের ব্যবসায়ীদের মধ্যে চলে প্রতিযোগিতা । অথচ আমাদের দেশে এর উল্টো চিত্র দেখা যায়। এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী রমজান মাসকে পূজি করে চড়ামূল্যে নিত্য প্রয়োজনীয় পন্য বিক্রি করেই ক্ষান্ত নেই। মেয়াদ উর্ত্তীন্ন পন্য ও পচা মালামাল বিক্রি করে ক্রেতাদের সাথে প্রতিনিয়ত প্রতারনা করেই আসছে। এদিকে রমজান শুরুর আগেই বাজারে হঠাৎ ভ্রাম্যমান আদালত পরিচালনা দেখে জনমনে স্বস্তি যেমন বাড়ছে তেমনি আবার এই আদালত কয়দিনই বা চলবে তা নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ফরিদগঞ্জে সরকারী ভাবে তালিকাভুক্ত মোট ৪১ হাট বাজারের ইজারাদার থাকলেও প্রায় সবগুলো বাজারেই টোল আদায়ের চার্ট সাঁটানো নেই। যে কারনে ইজারাদারগন কোন রকম রিচির্ড প্রদান ছাড়াই তাদের ইচ্ছেমতেই টোল আদায় করেই যাচ্ছে। টোল আদায়ের র্চ্টা প্রকাশ্যে সাঁটানো থাকার নিয়ম থাকলেও এই নিয়ম কেউই পালন করছে না। যে কারনে প্রতিনিয়ত ব্যবসায়ী ও ক্রেতা সাধারন তাদের মালামাল ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে নানা ভাবে প্রতারিত হয়ে আসছেন বলে এলাকায় বিভিন্ন অভিযোগ উঠেছ্ ে। অথচ হাট বাজার ইজারা দেয়ার শতাঁবলীতে টোল আদায়ের চার্ট সাঁটানোর জন্য অংগীকার করেই ইজারাদার সরকারী কাগজে তার সই স্বাক্ষর দিয়েই বাজার ইজারা নিয়ে থাকেন। এ বিষয়ে কেউ হয়রানীর ভয়ে প্রতিবাদ করারও সাহস পাচ্ছে না।

অপরদিকে এবারের রমজান মাসে যেন কোন অসাধু ব্যবসায়ী ক্রেতাসাধারনের কাছে তাদের মালামাল বিক্রির ক্ষেত্রে চড়া মূল্যে মুনাফা আদায় না করতে পারে সেজন্য সরকারী প্রশাসন তৎপর রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। যার ফলশ্রুতিতে সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসার আলী আফরোজ ও সহকারী কমিশনার {ভূমী } মমতা আফরিন থানা পুলিশ নিয়ে উপজেলার কয়টি বড় বড় বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা সহ অভিযানে নেমেছে। পূর্ব থেকে কাউকে কিছু না জানিয়ে জনস্বার্থে প্রশাসনের কর্তাব্যক্তিদের এমন অভিযান দেখে সবার মধ্যেই স্বস্তি বিরাজ করতে দেখা যায়।

এ বিয়য়ে ফরিদগঞ্জের ইউএনও আলী আফরোজ এ প্রতিনিধিকে বলেন, পবিত্র রমজান মাসে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে যে কোন বাজারে যে কোন সময়ই ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। টোল আদায়ের চার্ট না সাঁটানো প্রসংগে ইউএনও বলেন, এটি আমার নজরে এসেছে। অচিরেই এ বিষয়ে আইনগত ব্যবস্থা নিতে আমরা কাজ করছি।


দেশজুড়ে