জমে উঠেছে বেরোবির বইমেলা

বিশেষ প্রতিনিধি.

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গুনগুন-রণন আয়োজিত ৬ দিনব্যাপী বইমেলার ৪র্থ দিন ছিল শুক্রবার। বইমেলা উদ্বোধনের পর থেকেই মেলায় ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। প্রতিদিন বেলা গড়ার সঙ্গে সঙ্গে বই প্রেমীদের পাদচারণায় মুখরিত হয়ে উঠছে বইমেলা প্রাঙ্গণ।

জনপ্রিয় কবি-লেখকদের গল্প-কবিতা-উপন্যাসের প্রতি যেমন আগ্রহ পাঠকের তেমনি আগ্রহ দেখা যাচ্ছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীসহ মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন ভিত্তিক বইগুলোর প্রতি। এবছর একুশে বইমেলায় প্রকাশিত বেশ কয়েকটি নতুন বই বেরোবি’র গুনগুন-রণন বইমেলায় পাওয়া যাচ্ছে।

বইমেলায় সবার নজর নতুন বইয়ের দিকে। শুক্রবার মোট পাঁচটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। মোড়ক উন্মোচন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ড. শাশ্বত ভট্টাচার্য ও রংপুরের বিভাগের বিশিষ্ট সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলীম উদ্দিন। মোড়ক উন্মোচন করা বইগুলো হলো, ইসমত আরা’র ‘অন্ত:সরব’, আতাহার আলী খানের ‘স্বপ্নের দেশ বেদনার ভাষা’, শুদ্ধসত্ব ভট্টাচার্যের ‘পাহাড়ে জঙ্গলে’, নুরুন্নবী শান্তের ‘প্রান্তকথা’ এবং জয়নাল আবেদিনের ‘নিত্যকথা’।

মেলার আয়োজক গুনগুনের সভাপতি ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সাইন্স বিভাগের শিক্ষক ওমর ফারুক বলেন, ‘বইমেলায় আজকের (শুক্রবার) দিনটি ছিল বিশেষ করে শিশুদের জন্য। শিশু বান্ধব হয়ে উঠুক বিশ্ব-শিশু বান্ধব হয়ে উঠুক বাংলাদেশ। আমরা চাই, বই হোক শিশুদের নিকট বন্ধু, আগামী প্রজন্ম বইমুখী হোক।’


সাহিত্য