ঈদের আগেই বৃহত্তর দিনাজপুরের মানুষের জন্য প্রধানমন্ত্রীর উপহার `পঞ্চগড় এক্সপ্রেস’

  • প্রকাশিত: May 18, 2019
  • ক্যাটাগরি :

মোঃ বাবুল হোসেন, পঞ্চগড় জেলা প্রতিনিধি: বিরতিহীন বনলতা এক্সপ্রেসের পর দেশের দীর্ঘতম রেলপথে চালু হচ্ছে স্বল্প বিরতির আন্তঃনগর ট্রেন পঞ্চগড় এক্সপ্রেস। ঈদের আগেই বৃহত্তর দিনাজপুরের মানুষের জন্য প্রধানমন্ত্রীর উপহার এই স্বল্প বিরতির ট্রেন। আজ শুক্রবার (১৭ মে) দুপুরে পঞ্চগড় রেল স্টেশন পরিদর্শন করে এসব তথ্য জানান রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন। মন্ত্রী জানান, ঢাকা-পঞ্চগড় রেলপথে প্রথমবারের মতো দ্রুতগতির এই ট্রেন ৫৯৩ কিলোমিটার পথ পাড়ি দেবে ১০ ঘণ্টায়। আগামী ২৫ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চগড় এক্সপ্রেস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রেলমন্ত্রী বলেন, ট্রেনটি প্রতিদিন বেলা সোয়া ১২টায় পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গিয়ে রাত ১০টা ৩৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। রাত ১২টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ১০ টা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছাবে। যাত্রাপথে ঠাকুরগাঁও, দিনাজপুর, পাবর্তীপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি থামবে। ঢাকা থেকে আসার পথেও এসব স্টেশনে থামবে। বিভিন্ন সুবিধার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এই ট্রেনটিতে আধুনিক সুযোগ সুবিধা থাকলেও ভাড়া একতা ও দ্রুতযানের সমান রাখা হয়েছে। ট্রেনটির ৩০ শতাংশ আসন পঞ্চগড়ের জন্য, ৩০ শতাংশ দিনাজপুর, ২৫ শতাংশ ঠাকুরগাঁও এবং ১৫ শতাংশ পার্বতীপুরের জন্য নির্ধারিত থাকবে।

সব মিলে প্রায় এক হাজার যাত্রী পরিবহন করবে ট্রেনটি। পঞ্চগড় রেলস্টেশন আধুনিকায়ন ও সংস্কারের পাশাপাশি একটি ওভারব্রিজ নির্মাণ করা হবে। এ ছাড়া রেল যোগাযোগ তেঁতুলিয়া বাংলাবান্ধা পর্যন্ত স¤প্রসারণের জন্য সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে। অত্যাধুনিক পঞ্চগড় এক্সপ্রেস চালু হওয়ার মধ্য দিয়ে ঢাকা-পঞ্চগড় দেশের দীর্ঘতম রেলপথে রেলভ্রমনে নতুন মাত্রা যোগ হবে বলেও জানান মন্ত্রী। এ সময় রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক খন্দকার শহিদুল ইসলাম, রেলওয়ের পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী আফজাল হোসেন, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এহেতেশাম রেজা, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামসহ রেলের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


জাতীয়